• Latest News

    ওডেস্ক এর বিভিন্ন স্কিল টেস্ট পাস করে আজই কাজ পেতে চেষ্টা করুন.MultifarioUs GLobe

    লিখেছেন নাফিউর রহমান সজীব বিভাগ oDESK টিউটিরিয়াল
    সংবিধিবদ্ধ সতর্কীকরণ
    এই পরীক্ষাটি দেবার অর্থ হল আপনি বেশি বেশি কাজে বিড করতে পারবেন। পরীক্ষাটি দেবার আগে প্রশ্নগুলো বারবার পড়ে নেবেন। যেকোনো মুর্হূতে প্রশ্নপত্র পরিবর্তন হতে পারে।
    ফ্রিল্যাঞ্চারদের দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন ধরণের স্কিল টেষ্ট আছে। অনেক ক্ষেত্রে একজন ফ্রিল্যাঞ্চারের দক্ষতা স্কিল টেষ্ট এর ফলাফলের উপর নির্ণয়  করা হয়। যেমন ধরুন আপনি গ্রাফিক্স ডিজাইন অথবা ডাটা এন্ট্রি জবে বিড করেছেন কিন্তু আপনি ওডেস্ক স্কিল টেষ্ট গুলোর মধ্যে গ্রাফিক্স ডিজাইনের জন্য Photoshop, Illustrator ইত্যাদি অথবা ডাটা এন্ট্রির জন্য Windows XP, MS Office ইত্যাদি টেষ্ট না দিয়ে থাকেন তাহলে যিনি Hire করবেন তিনি কিভাবে বুঝবেন আপনি জবটি করার উপযুক্ত। নিজের প্রয়োজনে অনেক কাজ করতে হয়। ইতিমধ্যে আপনারা অনেকেই জেনেছেন যে ওডেস্ক এর জব অ্যাপলিকেশন Quota হচ্ছে সর্বোচ্চ ২০ টি। আপনি যদি oDesk Readiness Test সহ অন্যান্য টেষ্ট না দিয়ে থাকেন তাহলে আপনার Quota হবে ২ টি।  oDesk Readiness Test এ পাশ করলে আপনার অ্যাপলিকেশন কোটা হবে ১০ টি। এর অর্থ হলো আপনি প্রতি সপ্তাহে ১০ টি প্রজেক্ট বা জবে অ্যাপ্লাই করতে পারবেন। আর আপনি যদি কমপক্ষে ৫ টি টেষ্ট দেন তাহলে আপনার জব Quota পূর্ণ হবে।
    এখন কি মনে হচ্ছে যে টেষ্ট গুলো দেওয়া প্রয়োজন ?
    oDesk এ প্রায় ৩০ টি ক্যাটাগরির ৩৪২ টি টেষ্ট Available আছে। oDesk এ সবগুলো টেষ্ট বিনামূল্যে দেওয়া যায়।  এর মধ্যে oDesk এর নিজস্ব দুইটি টেষ্ট আছে।  এই দুইটি টেষ্ট যেকোন সময় যতবার খুশি দিতে পারবেন। আর বাকী টেষ্ট গুলো একবার দেবার পর ৩০ দিনের মধ্যে আর দেওয়া যায় না। oDesk এর টেষ্ট ছাড়া বাকী টেষ্ট গুলোর সময় ৪০ মিনিট আর oDesk এর টেষ্ট এর জন্য সময় পাবেন ৬০ মিনিট। প্রশ্ন গুলো এম সি কিউ (MCQ) আকারে থাকে। একটি প্রশ্নের একাধিক অপশন থাকতে পারে। এগুলোতে চেকমার্ক বক্স থাকে। আর যে প্রশ্নে একটি অপশন বা উত্তর হবে সেটাতে রেডিও বাটন থাকে।
    এবার কি মনে এই প্রশ্নটা তোলপার করছে। এতগুলো টেষ্টের মধ্যে আমি কোন টেষ্টটি দেব ? আপনি যদি ডাটা এন্ট্রি কাজ করতে চান তাহলে আপনি MS Office, Windows XP, Google Docs ইত্যাদি টেষ্ট দিবেন।   গ্রাফিক্স ডিজাইনের জন্য Photoshop, Illustrator, Corel Draw, Flash, Max, Maya ইত্যাদি টেষ্ট দিবেন। আর যদি ওয়েব ডেভলপমেন্ট বা সফটওয়্যার এ কাজ হরতে চান তাহলে C, C++, Visual Basic, Dream weaver, PHP, HTML, ইত্যাদি টেষ্ট। মোট কথা হলো আপনি যে বিষয়ে কাজ করতে ইচ্ছুক আপনাকে উক্ত বিষয় সম্পর্কিত টেষ্ট দিতে হবে।

    কিভাবে টেষ্ট দিবেন?

    টেষ্ট দেবার জন্য ওডেস্ক এ লগইন করুন এবং মেন্যু বার থেকে Find Contractors & Job এই লিংকের উপর কার্সর নিয়ে যান। এবার যে ড্রপডাউন মেন্যু আসবে সেখান থেকে Test লিংকে ক্লিক করুন।
    Odesk Menu
    তাহলে নিচের ছবির মতো একটি পেজ আসবে।
    Odesk TEST
    উপরের ছবিতে লক্ষ্য করুন অনেকগুলো টেষ্টের লিষ্ট আছে। সেখান থেকে প্রয়োজনীয় টেষ্টের উপর ক্লিক করুন। তাহলে একটি পেজ আসবে এই পেজে আপনি যে টেষ্ট দিচ্ছেন তার সিলেবাস দেখানো হবে। এবার Start Test বাটনে ক্লিক করুন। পরের পেজে টেষ্টের Policy এবং Rules অন্যান্য বিষয় গুলো এখানে জানানো হবে। পেজের নিচের দিকে Continue বাটন আছে এটিতে ক্লিক করুন।
    এবার নিচের ছবির মতো একটি একটি পেজ আসবে।
    Readyness Test
    এবার Click Here to start your test বাটনটিতে ক্লিক করুন। পরের পেজে উক্ত টেষ্টের প্রশ্ন গুলো আপনার সামনে চলে আসবে। এবার প্রশ্নের উত্তর গুলো দিয়ে দিন।

    oDesk Readiness Test

    ওডেস্ক এ দুইটি Readiness Test আছে। একটি Independent Contractor এর জন্য আর অন্যটি Agency Contractor এর জন্য। এই টেষ্ট না দিলে কোন জব পাওয়া সম্ভব নয়। জবে বিড করা আগে আপনাকে রেডিনেস টেষ্টে পাশ করতে হবে। এখানে এম সি কিউ আকারে মোট ১১ টি প্রশ্ন থাকে । সময় ৬০ মিনিট।

    oDesk Readiness Test এর প্রশ্ন এবং উত্তর

    Q: Can I start my own company on oDesk?
    A: Yes! oDesk allows you to build and manage a team of workers, colleagues and collaborators. You can even subcontract other workers on oDesk to other customers oDesk (and take a cut).
    Q: Which of the following break the oDesk user agreement?
    A: All of the above
    Q: Which of the following statements about the oDesk Team application are true?
    A: All of the above
    Q: What do you need to do to ensure guaranteed payment on hourly jobs?
    A: All of the above
    Q: If you have not done so please download and install the oDesk Team application. With the client running right click on the oDesk Team icon in the system tray (or doc for Mac users). Which of the following options is listed first? Note that you do NOT have to log into any actual Team Room to answer this question.
    A: Team Room.
    Q: Which of the following statements are correct about oDesk fees?
    A: All of the above
    Q: Buyers set weekly limits on hourly assignments, how do these work?
    A: All of the above
    Q: How does oDesk’s dispute resolution policy for work?
    A: All of the above
    Q: Which of the following actions are NOT allowed when applying to job openings?
    A: All of the above
    Q: How does feedback work on oDesk?
    A: All of the above
    Q: Which of the following is true of your oDesk timelog?
    A: All of the above
    দ্রুত oDesk Readiness Test এ পাশ করার জন্য এই টেষ্টের প্রশ্ন এবং উত্তর গুলো এখানে দিয়ে দিলাম। কাজে লাগবে। সবাইকে ধন্যবাদ।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: ওডেস্ক এর বিভিন্ন স্কিল টেস্ট পাস করে আজই কাজ পেতে চেষ্টা করুন.MultifarioUs GLobe Rating: 5 Reviewed By: Sakir
    Scroll to Top