• Latest News

    অনলাইনে আয় ও বর্তমান বাস্তবতা – মুখ থুবড়ে পড়ছে সকল স্বপ্ন – সঠিক পথ কি নেই ?


    সবাইকে আমার সালাম । সবাই মনে হয় ভালই আছে আমিও ভালই আছি । আমার আজ কের লেখার বিষয় অনলাইনে আয় ও বর্তমান বাস্তবতা ।
    আজ পেপার , ম্যাগাজিন , বিভিন্ন ব্লগ বা ওয়েব সাইটে , বিভিন্ন দেওয়াল ও লিফলেট দেখি ঘরে বসে হাজার হাজার ডলার অনলাইনে ইনকাম করার বিজ্ঞাপন। এই ধরনের বিজ্ঞাপন দিয়ে একটি প্রতারক চক্র হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা । তাদের লাগ হচ্ছে , আপনি কি পাচ্ছেন । আপনি বলুন এটা এত সহজেই যদি হত তবে মানুষ এত কষ্ট করে ডাক্তার , ইঞ্জিনিয়ার হচ্ছে কেন ? একটা কম্পিউটার ও একটি ইন্টারনেট নিয়ে ত বসে পড়া যেতে । হ্যা আমি বলছি না অনলাইনে আয় সম্পূর্ন ভুয়া । তবে এরকম অনেক প্রতিষ্টান আছে যারা সম্পূর্ন ভুয়া । হাজার হাজার টাকা নিয়ে আপনাকে দু-চার দিনের কিছু ভুয়া ক্লাস নিয়ে ফুরুত । আমি আজ আপনাদের অনলাইনে আয় কিছু পথ নিয়ে আলোচনা করবো , কী আপনার যোগ্য লাগবে টা নিয়ে আলোচনা করবো। পথ গুলো সহজ না হলে অনেক নির্ভর যোগ্য ।

    অনলাইনে আয় কিছু নির্ভর যোগ্য পথ

    আমি এখানে কিছু নির্ভর যোগ্য পথ নিয়ে আলোচনা করবো যা হয়ত বা আপনাদের কিছু কাজে আসবে । অনলাইনে আয় অনেক মাধ্যম আছে তবে আপনাকে জানতে হবে কোন টা আপনার জন্য উপযোগী বা আপনি কোন টার জন্য যোগ্য । অনলাইন আয় এর কিছু নির্ভর যোগ্য পথ এর নাম ও বিস্তারিত বর্ননা নিম্নে দেয়া হল ।
    অনলাইনে আয় কিছু নির্ভর যোগ্য পথ সমূহ
    1. এ্যাডসেন্স প্রোগ্রাম [পিপিসি বা পে পার ক্লিক]
    2. ফ্রিল্যান্সিং ইত্যাদি ।

    এ্যাডসেন্স প্রোগ্রাম [পিপিসি বা পে পার ক্লিক]

    পিপিসি বা পে পার ক্লিক হল বিজ্ঞাপন দাতা ও বিজ্ঞাপন প্রদর্শক এর মধ্যে যোগ সুত্র স্থাপন করে । আর এদের মধ্যে পক্ষ হয়ে কাজ করে পিপিসি বা এ্যাডসেন্স প্রোগ্রাম । এদের মধ্যে অনেক জনপ্রিয় ও নির্ভর যোগ্য কিছু হচ্ছে গুগল এ্যাডসেন্স , বিডভারটাইজার ইত্যাদি ।

    গুগল এডসেন্স এবং বিডভারটাইজার কিভাবে কাজ করে

    Read More

    আপনারা বিভিন্ন সময় বিভিন্ন ওয়েব সাইট এ ভিজিট করেন , সে সময় দেখবেন বিভিন্ন পিকচার এ্যাড বা টেক্সলিঙ্ক এ্যাড থাকে এবং তার নিচে লেখা থাকে এ্যাড বাই গুগল । আপনি বা অন্য কোন ভিজিটর ঐ  পিকচার এ্যাড বা টেক্সলিঙ্ক এ্যাড ক্লিক করলে সাইট এর মালিক তার গুগল এডসেন্স একাউন্টে নিদির্ষ্ট পরিমান ডলার জমা হয়ে যায় । আপনার একাউন্ট এ এক এডসেন্স ১০০ ডলার জমা হলে আপনি টাকা আনতে পারবেন । আর এটা চেক আর মাধ্যমে আনতে পারবে এবং যে কোন ব্যাংক থেকে টাকা তুলতে পারবেন। এডসেন্স প্রোগ্রাম গুলোর মধ্যে সবচেয়ে ভাল মাধ্যম হচ্ছে গুগল এডসেন্স । এদের পেমেন্ট ব্যবস্থাও অনেক ভাল এদের নামে এখন পযন্ত কোন খারাপ রিপোর্ট বেড় হয় নি । আসলে এটা সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগল এর একটি প্রোগ্রাম । তাই খারাপ হয়ার কোন সুযোগ নেই । আমি এ পযন্ত ৩ বার গুগল এডসেন্স থেক টাকা পেয়েছ। নিচে আমার চেক এর একটা স্কিন শর্ট দিলাম ।

    বিডভারটাইজার ও গুগল এডসেন্স এর মত একটা  এডসেন্স বা একটা পিপিসি বা পে পার ক্লিক প্রোগ্রাম । তবে এটা গুগল এডসেন্স একটু বেশি সুবিধা পাবেন , যেমন আপনি আপরান প্রতি ক্লিক এ একটু বেশী আয় হবে , মাত্র ১০ ডলারে প্যাপাল এর মাধ্যমে [বাংলাদেশ এ প্যাপাল সাপোর্ট করে না] , তবে ৫০ ডলার হলে গুগল এডসেন্স এর মত চেক আর মাধ্যমে আনতে পারবে যে কোন ব্যাংক থেকে টাকা তুলতে পারবেন।  

    গুগল এডসেন্স এবং বিডভারটাইজার থেকে আয় করার যোগ্যতা

    বিডভারটাইজার ও গুগল এডসেন্স আয় করতে হলে আপনা থাকতে হবে নিজের একটা ওয়েব সাইট বা ব্লগ । এবং শুধু ওয়েব সাইট বা ব্লগ থাকলে যে সব হয়ে হয়ে গেল তা না , আপনার ওয়েব সাইট প্রচুর ভিজিটর থাকতে হবে । মিনিমাম প্রতিদিন ৭০০- ৮০০ ভিজিটর থেকে এর উপরে , তাছাড়া ভাল আয় করা সম্ভব না । এখন আপনার ওয়েব সাইট / ব্লগ যাই থাক আপনাকে প্রতিদিন মিনিমাম প্রতিদিন ৭০০- ৮০০ ভিজিটর রাখতে হবে । ওয়েব সাইট বা ব্লগ থাকুক না কে আপনাকে অনেক ভাল ইংলিশ ভাল হতে হবে , কারন বিডভারটাইজার ও গুগল এডসেন্স বাংলা সাইট এ সাপোর্ট করে না তাই আপনার ব্লগ বা ওয়েব সাইট হবে সম্পুর্ন ইংলিশে । আপনাকে ওয়েব প্রোগ্রামিং [সিএসএস , পিএইচপি , এইচটিএমএল] সম্পর্কে ভাল ধারনা থাকতে হবে যাতে আপনি আপনার সাইট বা ব্লগ কে ভাল ভাবে নিয়ন্ত্রন করতে পারেন । ব্লগে লেখার হাত ভাল হতে হবে । আপনার লেখার হাত যদি ভাল না হয় তবে আপনি অনলাইনে থেকে আয় করা সম্ভব হবে । ভাল মানের লেখা লিখতে হবে , এবং লেখা অবশ্যই ইউনিক হতে হবে , কোন জায়গা থেকে কপি পেস্ট করে কিছু করতে পারবেন না । [এনিয়ে আমার পরের লেখাগুলোতে বিস্তারিত লিখবো]

    ফ্রিল্যান্সিং পেশা

    আমাদের দেশে অনলাইন ভুবনের তরুণদের কাছে বহুল আলোচিত বিষয়ের একটি হচ্ছে অনলাইন আউটসোর্সিং ফ্রিল্যান্সিং । ফ্রিল্যান্সিং আউটসোর্সিংয়ের মাধ্যমে নিজেদের ভাগ্যকে পুরোপুরি বদলে দিতে সক্ষম হয়েছেন অনেকেই ৷পড়ালেখার পাশাপাশি বা পড়ালেখা শেষে ফ্রিল্যান্সিং আউটসোর্সিং করে যে কেউ গড়ে নিতে পারেন আপনার নিজের ভবিষ্যত্ ক্যারিয়ার ।
    যদিও আমাদের দেশে এখনও এ বিষয়টি অনেক এগিয়ে । এরই মধ্যে অনেকে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে নিজেদের ভাগ্যকে সম্পূর্ণরূপে পরিবর্তন করতে সক্ষম হয়েছেন। পড়ালেখা শেষে বা পড়ালেখার সাথে সাথে ফ্রিল্যান্সিং করে গড়ে নিতে পারেন আপনার ভবিষ্যৎ ক্যারিয়ার। উন্নত দেশগুলো কাজের মূল্য কমানোর জন্য আউটসোর্সিং করে থাকে এবং তারা ভারত , পাকিস্থান এবং বাংলাদেশ কে বেশি কাজ দিতে চায় কারন তারা কম মুল্য কাজ় গূলো করিয়ে নিতে পারে। তবে আমাদের চেয়ে ভারত এবং পাকিস্তান সেই সুযোগ টিকে খুবই ভালভাবে কাজে লাগিয়েছে।
    চাকুরীর বাইরে নিজের ইচ্ছামত কাজ করার স্বাধীনতা হচ্ছে ফ্রিল্যান্সিং। এখানে আপনি প্রতি মূহুর্তে নতুন নতুন কাজ পাবেন । বর্তমান DoNanza [ফ্রিল্যান্স কাজের একটি সার্চ ইঞ্জিন] এ সমীক্ষায় প্রথম বিশটি ফ্রিল্যান্স কাজ হল  পিএইচপি , এক ভাষা থেকে অন্য ভাষায় অনুবাদ , এইচটিএমএল , গ্রাফিক ডিজাইন ,ওয়েব ডিজাইন , এসইও , ওয়ার্ডপ্রেস ,মাইএসকিউএল ,ফটোশপ , সিএসএস , ফ্লাশ , জাভা , স্ক্রিপ্ট , আর্টিকেল লেখা , ডেটা এন্ট্রি , ইন্টারনেট মার্কেটিং , লোগো ডিজাইন , জুমলা , কপিরাইটিং , এজাক্স , ফেসবুক এপ্লিকেশন । আর বিস্তারিত দেখুন এখানে
    ইন্টারনেটে অনেকগুলো জনপ্রিয় ওয়েবসাইট রয়েছে যারা ফ্রিল্যান্সিং সার্ভিস দেয় যাদেরকে বলা হয় ফ্রিল্যান্স মার্কেটপ্লেস দের মধ্যে , GetaFreelancer , Odesk ,‌ Scriptlance ,Getacoder , Rentacoder জনপ্রিয় ফ্রিল্যান্সিং ওয়েবসাইট । এগুলো থেকে যেকোন একটিতে রেজিস্ট্রিশন করে আপনি শুরু করতে পারেন আপনার ভবিষ্যত্ ক্যারিয়ার । এসব ওয়েবসাইটে যারা কাজ জমা দেয় তাদেরকে বলা হয় Buyer এবং যারা এই কাজগুলো পায় এবং সম্পন্ন করে তাদেরকে বলা হয় Provider অর্থাৎ আপনাকে Provider হিসাবে কাজ করতে হবে  । [এনিয়ে আমার পরের লেখাগুলোতে বিস্তারিত লিখবো]

    ফ্রিল্যান্সিং থেকে আয় করার যোগ্যতা

    আপনি যদি এক জন্য প্রফোশনাল ফ্রিল্যান্সার হতে চান তবে পড়াশুনু শেষ করে আসা উচিত । কারন এক সংগে দুই নৌকায় পা দিলে ফলাফল কি হবে আপনি জানেন । আপনাকে এওকজন প্রফোশনাল ফ্রিল্যান্সার হতে গেলে অবশ্যই ইংলিশ এ ভাল হতে হবে । এরপর পিএইচপি  , এইচটিএমএল , গ্রাফিক ডিজাইন , ওয়েব ডিজাইন , এসইও , ওয়ার্ডপ্রেস ,মাইএসকিউএল ,ফটোশপ , সিএসএস , ফ্লাশ , জাভা , স্ক্রিপ্ট , আর্টিকেল লেখা , ডেটা এন্ট্রি , ইন্টারনেট মার্কেটিং , লোগো ডিজাইন , জুমলা , কপিরাইটিং , এজাক্স , ফেসবুক এপ্লিকেশন  এই কাজ গুলু ভাল ভাবে রপ্ত করতে হবে । এক কথা এক জন্য প্রফোশনাল ফ্রিল্যান্সার হতে যা লাগে তা আপনাকে জানতে হবে এবং সম্পূর্ন প্রস্তুতি নিয়ে আপনাকে এই লাইন এ নামতে হবে ।

    বর্তমান বাস্তবতা

    আপনি এ্যাডসেন্স প্রোগ্রাম বা ফ্রিল্যান্সিং অনলাইনে ভাল আয় কততে চান তবে আপনাকে অবশ্যই আপনার যোগ্যতা থাকতে হবে । আপনাকে যোগ্যতা ছাড়া কেউ কাজ দিবে না । পেপার , ম্যাগাজিন , বিভিন্ন ব্লগ বা ওয়েব সাইটে , বিভিন্ন দেওয়াল ও লিফলেট দেখি বিভিন্ন ভুয়া কোর্স করে স্বপ্ন দেখবেন আমি এই টাকা এই করবো সেই করবো। কিন্তু ১৫-৩০ দিন পর যখন ফেল মারবেন তখন মুখ থুবরে পরবে সকল স্বপ্ন । তাই স্বপ্ন দেখার আগে ভেবে নিন আপনি এই কাজের জন্য যোগ্য কি না । আগে নিজেকে যোগ্য করে গরে তুলুন । এই সব ভুয়া বিজ্ঞাপন না দেখে কোন ভাল প্রতিষ্টান থেকে ইংলিশ শিখুন , বাংলাদেশ অসংখ্য ভাল প্রতিষ্টান আছে যারা প্রোগ্রামিং ল্যাংগুয়ে , গ্রাফিক ডিজাইন , লোগো ডিজাইন ইত্যাদি জিনিস শেখায় সেখান হতে এই কোর্স গুলো করুন । যা শিখছেন ভাল ভাবে চর্চা করুন । এগুলোর পেছনে লেগে থাকুন , দেখবেন আপনাকে কাজ খুজতে হবে না কাজ আপনাকে খুজে নিবে । আর আপনি যদি এই গুলো করতে না পারেন তবে আমার সাজেন্সন হবে আপনি এই লাইন থেকে সরে জান কারন এই যোগ্যতা ছাড়া আপনি এই লাইন এ কিছু করতে পারবেন । অঝথা সময় নস্ট করে লাভ কি , এর চেয়ে আপনি আপনার পড়ালেখায় মনোনিবেশ করুন দেখবেন সেখানেই আপনি অনেক ভাল কিছু করে ফেলেছেন ।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: অনলাইনে আয় ও বর্তমান বাস্তবতা – মুখ থুবড়ে পড়ছে সকল স্বপ্ন – সঠিক পথ কি নেই ? Rating: 5 Reviewed By: Sakir
    Scroll to Top