• Latest News

    কিভাবে ফেসবুক ফ্রেন্ডলিস্টে থাকা যেকোন বন্ধুকে আপনার এ্যাক্টিভিটি ( লাইক, কমেন্ট ইত্যাদি ) হাইড করবেন

    THINK CREATIVE BE POSITIVE
    Facebook
    ফেসবুক তার ব্যবহারকারীদের প্রাইভেসি যাতে নষ্ট না হয় সে জন্য নিত্যনতুন ফিচার যোগ করছে। এখন আপনাদের সেই ফিচার এর একটি সম্পর্কে জানাব।

    আপনি যখন কাউকে আপনার ফ্রেন্ডলিষ্টে এ্যাড করবেন, তখন আপনার সেই বন্ধু আপনার ওয়াল, আপনি কোথায় কোথায় কমেন্ট করলেন, কার কার কমেন্ট লাইক দিলেন ইত্যাদি সকল এ্যাকটিভিটি দেখতে পারবে।

    চলুন একটু দেখে নেই এর ফলে আপনার কি সমস্যা হতে পারে:

    ছেলে হিসেবে: ধরুন আমার দুইটি গার্লফ্রেন্ড। একটি অরিজিনাল আরেকটি স্টান্ডবাই। এখন মনে করেন স্টান্ডবাই এর কোন পোষ্টে আমি লাইক বা কমেন্ট করলে তা আমার অরিজিনাল গার্লফ্রেন্ড খুব সহজেই দেখতে পারবে। সে জেনে যাবে যে আমি অমুক মেয়ের সুন্দর ছবিতে কমেন্ট করছি “তুমি খুব সুন্দর” । এইটা দেখার পর আমার অরিজিনাল প্রেমের ডান্ডি ফটাস। হা হা হা

    আবার মনে করেন আমার আইডিতে আছে আমারই ছোট ভাই, বাবা, মা, বোন, বা এলাকার কোন বড় ভাই। তাহলে তারাওতো একই ভাবে জেনে যাবে যে, আমি ফেসবুকে কি করি। বড়ই প্রাইভেসি সমস্যা ???

    এবার মেয়ে হিসেবে:  একই ভাবে আমার অনেক ছেলে বন্ধু আছে। এখন এক জন সুদর্শন ছেলের আইডিতে লাইক বা কমেন্ট যাই করি না কেন তা জেনে যাবে আমার বয় ফ্রেন্ড সহ সবাই। একই ভাবে জেনে যাবে আমার কলেজের স্যার, ম্যাডাম সব্বাই। তাহলে কি আমি যে কাউকে আমার ফ্রেন্ড লিষ্টে এ্যাড করবো না। হা হা হা

    আসলে আমরা না জানার কারনে মাথা ব্যাথার জন্য মাথাটা কেই বাদ দিতে চাই। মানে কাউকে ফ্রেন্ডলিষ্টে এ্যাড করা বা এই সমস্যার জন্য আলাদা আইডি ব্যবহার করি।

    কিন্তু না আপনি আসলে সব কিছুই পারেন যদি সিস্টেমটা জানেন। আপনি ছেলে বা মেয়ে যেই হন না কেন আপনি যে কাউকে আপনার ফ্রেন্ড লিষ্টে এ্যাড করতে পারবেন। এবং ফ্রেন্ড লিষ্টে থাকা যে কাউকে আপনি নির্দিষ্ট করে দিতে পারবেন, যেন আপনার এ্যাকটিভিটি দেখতে না পারে।

    এই জন্য আপনাকে যা করতে হবে তা হল:

    ১. যখন কারও প্রোফাইলে গিয়ে Add Friend এ ক্লিক করে ফ্রেন্ড রিকোয়েষ্ট পাঠাবেন তথন সেই Add Friend টা ক্লিক করার পর হয়ে যাবে Friend Request Sent.  মাউজ টা কিছুক্ষন Friend Request Sent এর উপরে রাখবেন ( মনে রাখবেন ক্লিক করার পর এটি হবে )। ১ নং ছবিটা দেখুন। একটা লিষ্ট বের হবে। সেই লিষ্ট হতে Add to another list এ ক্লিক করুন। এবার ২ নং ছবিটা দেখুন। এখানের লিস্টের থেকে শুধুমাত্র Restricted  এ ক্লিক করে চেক করে দিবেন।
    ১১ নং ছবি
    ২
    ২ নং ছবি

    তাহলে যখন সে আপনার ফ্রেন্ড রিকেয়েষ্ট এ্যাকসেপ্ট করবে তখন সে আপনার ফ্রেন্ড হবে ঠিকই কিন্তু সে আপনার কোন এ্যাকটিভিটির নকিফিকেশন পাবে না। নরমাল যেকোন আইডি যা আপনার ফ্রেন্ড নয় অন্যকেহ যেভাবে আপনার আইডি দেখবে, ঠিক আপনার ঐ ফ্রেন্ডও সেভাবে আপনার আইডি দেখবে।

    ২. ওকে এবার যদি আপনাকে কেহ ফ্রেন্ড রিকোয়েষ্ট পাঠায় তাহলে একই নিয়ম। আপনি তার ওয়ালে যান। তার পর একই নিয়মে Respond to Friend Request এ ক্লিক Confirm করবেন। তারপর পেজ লোড হয়ে যখন তার ওয়াল আবার আসবে তখন তার আইডির Friends এ মাউস রেখে তাকে  Restricted লিস্টে এ্যাড করে নিবেন । ৩ নং ছবিটা দেখুন।
    ৩
     ৩ নং ছবি
    ৩. এবার শিখুন যদি আগে থেকে কাহকে ফ্রেন্ড করে থাকেন তাহলে কিভাবে তাকে Restricted এ্যাড করবেন। নিচের লিংকে ক্লিক করে আপনার ফ্রেন্ডলিষ্টে যান। যেখানে আপনার সকল ফ্রেন্ড দের দেখাবে।

    লিংক: https://www.facebook.com/friends?ft_ref=mni

    এর পর আপনার যে ফ্রেন্ডকে Restricted লিস্টে এ্যাড করতে চান তার ছবির পাশে Friends এ মাউজ এর পয়েন্টার রাখুন। তার পর লিষ্ট হতে একই নিয়মে Add to another list এ ক্লিক করুন।তারপর একইভাবে এখানের লিস্টের থেকে শুধুমাত্র Restricted  এ ক্লিক করে চেক করে দিবেন।কোন সেভ করার দরকার নাই। ক্লিক করার মাত্রই আপনি তাকে Restricted লিষ্টে এ্যাড করে ফেলেছেন।৪ নং ছবি দেখুন।
    ৪

    ব্যাস কাজ শেষ। এই Restricted লিস্টে থাকা সকলেই আপনার কোন এ্যাকটিভিটির নটিফিকেশন পাবেনা। তারা নামে মাত্র আপনার ফ্রেন্ড হিসেবে থাকবে।
    তাই এখন থেকে নিশ্চয় আপনি আপনার সকল ফ্রেন্ড রিকোয়েষ্ট এ্যাকসেপ্ট করবেন (মেয়েদের ক্ষেত্রে)। আর আলাদা ফেইক আইডি ব্যবহার না করে আপনার অরিজিনাল আইডি দিয়েই সবার সাথে যোগাযোগ করবেন ( ছেলেদের ক্ষেত্রে )। হা হা হা

    আর একটা কথা আপনি যে, আপনার বন্ধুকে Restricted লিষ্টে এ্যাড করেছেন তার কোন নটিফিকেশন আপনার কোন বন্ধু বা যাকে করছেন তার কাছেও যাবে না। তো সবাই নিশ্চিন্তে এখন থেকে ফেসবুক ব্যবহার করুন এবং যাকে খুশি ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠান বা এ্যাকসেপ্ট করুন। ধন্যবাদ।

    ছবি ‍গুলো দেখতে অসুবিধা হলে আমার ফেসবুক আইডির নোট থেকেও দেখতে পারেন।
    লিংক:  এখানে ক্লিক করুন
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: কিভাবে ফেসবুক ফ্রেন্ডলিস্টে থাকা যেকোন বন্ধুকে আপনার এ্যাক্টিভিটি ( লাইক, কমেন্ট ইত্যাদি ) হাইড করবেন Rating: 5 Reviewed By: Sakir
    Scroll to Top