• Latest News

    জনপ্রিয় ব্লগার হবার টিপস !

    ‘স্যার, আমি কিভাবে আপনার মত একজন জাদরেল ব্লগার হতে পারব? অল্প দিনের মধ্যেই আপনার পেইজের হিটের সংখ্যা এক লক্ষ ছাড়িয়ে গেছে। একটি গাধার আত্ন কাহিনী লিখে ব্লগে ছেড়ে দিলেও হিটের সংখ্যা হাজার ছাড়িয়ে যায়। শ দুয়েক মন্তব্য চলে আসে। বেশীর ভাগ ব্লগারের প্রিয় পোস্টের লিস্টে আপনার পোস্ট শোভা পায়। এটা কিভাবে সম্ভব হয়েছে?’

    -তুমি কি অল্প সময়ের মধ্যে একজন জনপ্রিয় ব্লগার হতে চাও?
    ’জ্বী স্যার, কিন্তু আমি তো ভাল লেখতে জানি না।‘

    -তোমাদের নতুন ব্লগারদের এই একটি সমস্যা। চট করে একটি কমেন্টস করে বসবে। তোমাকে কে বলেছে যে ভাল ব্লগার হতে হলে ভাল লেখালেখি জানতে হবে। এই পদ্ধতিতে আগালে কয়েক বছর লেগে যাবে তোমার কাঙ্খিত লক্ষ্যে পৌছাতে। আমার পলিসি হচ্ছে অল্প সময়ে অধিক মুনাফা অর্জন।

    ’স্যার, আমাকে তাহলে দয়া করে কিছু টিপস দিয়ে দেন।‘

    -১ম টিপস: লগ ইন টা জরুরী। আমি অনেক সময় টানা কয়েক দিন লগ ইন অবস্থায় থাকি। তবে মনে করো না যে লগ ইন করে থাকা মানে তোমাকে সারাক্ষণ কম্পিউটারের সামনে বসে থেকে খাওয়া ,বাথরুম সেখানেই সারতে হবে। লগ ইন করে তুমি হাওয়া হয়ে গেলে কেউতো আর তোমাকে দেখতে পাচ্ছে না। কিছু ব্লগ সাইটে ঢুকলে কিছু ব্লগারকে তুমি সব সময় লগ ইন অবস্থায় পাবে। তোমার মনে নিশ্চয়ই প্রশ্ন জাগছে এরা তাহলে ঘুমায় কখন।

    -২য় টিপস: তোমার কয়েকটা নিক থাকতে হবে। মানুষের যেমন কয়েকটি নাম থাকে। অফিসে এক নাম, বাড়ীতে এক নাম, গার্লফ্রেন্ড এর কাছে এক নাম। একটি পোস্ট দিবে তারপর নিজের অন্য একটি নিক থেকে সেই পোস্টে মন্তব্য করবে। মন্তব্য আর কিছুই নয়: + পিলাস দিলাম। এখানে আঞ্চলিক ভাষা ব্যবহার করলে হৃদয়ের টান বাড়ে। সবশেষে পোস্ট নিয়ে যাবে প্রিয় পোস্টের তালিকায়।

    -৩য় টিপস: আস্তিক নাস্তিক বিষয়ক পোস্ট। আস্তিক বিষয়ক পোস্ট হলে ড. জাকির নায়েকের কিছু বক্তব্য তুলে ধরা যেতে পারে। ইউ টিউব থেকে নিয়ে আসলেই হবে। 
    আর নাস্তিক বিষয়ক পোস্ট হলে আরজ আলী মাতুব্বর এর নাস্তিকের ধর্ম কথা থেকে কিছু অংশ তুলে ধরতে হবে। জাস্ট, কপি পেস্ট করে দিলেই হবে।

    -৪র্থ টিপস: ধর্ম বিষয়ক পোস্ট। বাজার থেকে অখ্যাত কিছু মৌলানাদের সম্পাদিত হাদিসের সংকলন সংগ্রহ করা যেতে পারে। এর মধ্য থেকে যে সব হাদিস নিয়ে বেশী বিতর্ক রয়েছে সেগুলি দেয়া যেতে পারে। যেমন- ইসলামে পর্দা প্রথা, নারীর অধিকার, মাজার প্রসঙ্গ ইত্যাদি।

    -৫ম টিপস: ১৮ + কৌতুক। এ ব্যাপারে তোমার আদর্শ হতে পারেন সাবেক সাপ্তাহিক হায় হায় ম্যাগাজিনের সম্পাদক। তিনি সেক্সকে রীতিমতো শিল্পের পর্যায়ে নিয়ে যেতে সমর্থ হয়ে ছিলেন। আর না হলে নেটে এ্যাডাল্ট জোকস এরতো কোন কমতি নেই সেখান থেকে দুই একটা মেরে দিলে কেউ বুঝতে পারবে না।

    ’স্যার, আমি এভাবে জনপ্রিয় ব্লগার হতে চাই না। একজন ব্লগার এখানে লেখবে তার আনন্দের জন্য। একজন মমতা নিয়ে একটি পোস্ট দিবে অন্যরা সেখানে মন্তব্য করবে। ভাল লাগলে ভাল বলবে, নতুবা খারাপ লাগার কারণ ব্যাখা করবে। অবশ্যই তা শালীন এবং যৌক্তিক ভাবে। 
    জঙ্গলে একটি হরিণ সব সময় হিংস্র প্রাণীদের ভয়ে আতংকগ্রস্থ হয়ে থাকে। এই বুঝি কোন বাঘ তার ঘাড়ে লাফিয়ে পড়ল। অরণ্যের যে একটু নিজস্ব সৌন্দর্য রয়েছে একটি হরিণ কখনই তা উপলব্ধি করতে পারে না। 
    তেমনি আমাদের মত নতুন ব্লগাররা আপনার মত ব্লগারদের কারণেই এখানে লেখালেখি করতে ভয পায়। এই বুঝি কোন একটা পোস্ট বা মন্তব্যে আমি কোন ভুল করে ফেললাম। আর বিন্দুমাত্র দেরী না করে সবাই আমার উপর ঝাপিয়ে পড়ল। ব্লগের যে একটা নিজস্ব চমৎকার পরিবেশ রয়েছে আপনাদের কারণে আমরা তা উপলব্ধি করতে ব্যর্থ হই। আমরা ভুলে যাই প্রত্যেকেই আমরা এখানে মায়ার এক অদৃশ্য বন্ধনে আবদ্ধ। আবার এমন ব্লগারও এখানে আছেন যারা খুব সাধারণ একটি পোস্ট নিয়ে যে মন্তব্যটুকু করেন তা অনেক সময় হৃদয় ছুয়ে যায়। তাদের জন্যেই অনেক সময় লেখতে ইচ্ছে করে। ‘

    -ব্যাটা ফাজিল তুই তাহলে এতক্ষণ আমার এত সময় নষ্ট করলি কেন। তুমি জান জিন্দা লাশ, মরা গাধা, জানের দুশমন- এগুলি কাদের নিক?
    ’না স্যার, আমি জানি না।‘
    -তুমি কি ছাতার ব্লগার হে। কিছুই দেখি জান না। এরা সবাই বড় বড় ব্লগার। এরা আমার পদ্ধতি অনুসরণ করে অল্প সময়ের মধ্যে জনপ্রিয় ব্লগারে পরিণত হয়েছে।

    ’স্যার, আপনি কি জানেন পরাণ ব্ন্ধু কার নিক?’
    -না, আমি জানি না।

    ’আপনিও দেখি কিছুই জানেন না। এটা হচ্ছে আপনার পাশের ভাড়াটিয়ার নিক।‘
    -তো, এটার সাথে আমার কি সম্পর্ক?

    ’আপনি যখন ব্লগে আপনার রেটিং বাড়াতে ব্যস্ত থাকেন, তখন এই ভদ্রলোক আপনার বউ এর সাথে ডেটিং এ ব্যস্ত থাকে।‘

    ** এই পোস্টটি রিপোস্ট। রিপোস্ট করার কারণটি বলছি। সকাল বেলা ফোনের শব্দে ঘুম ভেঙ্গে গেল। কাঁচা ঘুম ভাঙ্গাতে মেজাজ খুব খারাপ। ফোন করেছে প্রবাসী এক বন্ধু। 

    বন্ধুর হুংকার-তোরা কি শুরু করেছিস।
    বেচারা মরুর দেশে পড়ে আছে। আরবরা এমনিতেই বাঙ্গালীদের দেখতে পারে না। নিশ্চয়ই কোন সমস্যা হয়েছে। 

    আমি উদ্বিগ্ন গলায় জানতে চাই-কি হয়েছে?
    বন্ধু অনেক্ষণ হৈ চৈ করল। সারমর্ম যা বুঝলাম- জার্মানির আন্তর্জাতিক সম্প্রচার কেন্দ্র ডয়চে ভেলে বেস্ট অফ ব্লগস বা সেরা ব্লগ প্রতিযোগিতার ষষ্ঠ আসরের চূড়ান্ত বিজয়ীদের নাম ঘোষণার পর বিভিন্ন ব্লগে যে সব উল্টা পাল্টা মন্তব্য করা হচ্ছে তাই তার রাগের কারণ।

    বন্ধুর পুনরায় হুংকার-আমি ভাবতাম আরবরা বর্বর অসভ্য। অথচ দেখ্ এখানে এই প্রতিযোগিতা নিয়ে তাদের কি উচ্ছাস। মিডিয়া থেকে শুরু করে সবাই ঝাপিয়ে পড়েছে কিভাবে আরবী ব্লগকে সব ভাষার ব্লগের মধ্যে শ্রেষ্ট করা যায়। প্রতিযোগিতায় কারা কারা আছে এটা তাদের কাছে মূখ্য নয়, মূখ্য হচ্ছে নিজের ভাষাটাকে যে কোন ভাবে এগিয়ে নিয়ে যেতে হবে। বিশ্বকে দেখিয়ে দিতে হবে আমরাও পারি। আমি তাদের এই আবেগে মুগ্ধ।

    আমি মিনমিন করে বলি-আমরাও উচ্ছাসিত। 
    আমার সাথে ফাজলামি করলে একটা চড় খাবি। তোদের ব্লগে যে সব আজে বাজে মন্তব্য করা হচ্ছে তোদের কি ধারণা আমরা প্রবাসীরা এইগুলি দেখে খুব আনন্দিত হচ্ছি। বিদেশীরা এমনিতেই আমাদের দেখতে পারে না। তারা যখন এইগুলি সম্পর্কে আমাদের কাছে জানতে চায় আমরা কোন উত্তর দিতে পারি না। এমনিতেই তারা আমাদের কাছে অনেক সময় জানতে চায় আমাদের দেশে ইলেকট্রিসিটি, খাবার পানি আছে কিনা। কারণ বাংলাদেশ থেকে সাহায্য চেয়ে তাদের দেশে যে সব ভিডিও পাঠানো হয় তাতে শুধু বন্যা আর জলোচ্ছাসে ঘর-দোর ভাসিয়ে নেয়ার ছবি। অথচ আমরা আবার তাদের কাছে বড় গলায় বলি বাঙ্গালী আবেগপ্রবণ জাতি। তোদের মোটা মাথায় কেন ঢুকছে না এটা করে তোরা প্রবাসী বাঙ্গালীদের বিব্রতকর অবস্থায় ফেলছিস। বাংলাকে তালিকাভুক্ত করতে দেরি হয়নি এরমধ্যেই তোদের ক্যাচাল শুরু হয়ে গেছে।

    আমি তো তো করে বলার চেষ্টা করি-কিন্তু এদের দাবীওতো একেবারে উড়িয়ে দেয়ার মত না। তাদের মতে এমন অনেক ব্লগকে সিলেক্ট করা হয়েছে যেখানে ভিজিটর নাই, হিটের সংখ্যা নগন্য। 
    বন্ধু একটি গালি (সেন্সর) দিয়ে শুরু করল-সবচেয়ে বেশী হিট এবং ভিজিটরের আনাগোণা থাকে পর্ণো সাইটগুলিতে। ফাজিলের ফাজিল তোদের দরকার ছিল সেখান থেকে একটাকে বিজয়ী করা।

    আমি পাল্টা যুক্তি হাতড়াতে শুরু করি। তার আগেই বন্ধুর রিসিভার আছড়ে ফেলার শব্দ আমি এত দূর থেকেও স্পষ্ট শুনতে পাই। 

    (এটি জাস্ট একটি ফান পোস্ট। একে গুরুত্বসহকারে গ্রহণ করার কোনই প্রয়োজন নাই।)

    ;)


     ফেসবুক এ আমি ক্লীক এখানে Phone 01833-063891,01931-030613.

    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: জনপ্রিয় ব্লগার হবার টিপস ! Rating: 5 Reviewed By: Sakir
    Scroll to Top