• Latest News

    কিভাবে আপনার আইপি হাইড করবেন বা ব্লক করা ওয়েবসাইট ভিজিট করবেন?

    অনেক সময় আমাদের বিভিন্ন কারণে দেশীয় আইপি সমূহ হাইড করে অন্যদেশের আইপি ব্যবহার করতে হয়।অনেক ওয়েবসাইট আছে যেখানে বাংলাদেশী আইপি সনাক্ত করলেই সাইট প্রদর্শিত হয় না।বাংলাদেশী ব্রডব্যান্ড বাদে অন্য সকল ইন্টারনেট প্রোভাইডারসমুহ ইউজারদের নির্দিষ্ট আইপি না দেয়ার কারণে অনেক সাইটে একই আইপি ব্যবহারকারী রেজিস্ট্রেশান করায় আইপিই ব্লক হয়ে যায়।এই কারণে অনেক ব্ল্যাকলিষ্ট আইপি বাংলাদেশী হওয়ায় অনেকে সাইটেই বাংলাদেশী আইপি ব্লক করে দেয়া হয়েছে।এছাড়াও অনেক সময় নিজের পরিচয় লুকানোর জন্য প্রক্সি আইপি অনেকের ব্যবহার করতে হয়। আইপি হাইড করার অনেক সফটওয়্যার আছে কিন্তু বেশীরভাগেই প্রিমিয়ার উচ্চমুল্যের।আজ আমরা কিভাবে ব্রাইজারের সাহায্যে আইপি পরিবর্তন করতে পারি সেটি দেখব।

    প্রক্সি আইপি সংগ্রহঃ

    প্রক্সি আইপির অনেকগুলো সাইট আছে।আপনি গুগলে free proxy list লিখে  সার্চ দিলেই পাবেন।বোঝার সুবিধার জন্য  hidemyass থেকে প্রক্সি আইপি সংগ্রহ করার নিয়ম বললাম।প্রথমে এই লিংক যান(add আসলে skip add এ click করুন চলে যাবে)।এখান থেকে সবচেয়ে সবচেয়ে ভাল স্পিড এবং কালেনশান টাইমের একটি আইপির নাম্বার ও পোর্ট সংগ্রহ করুন।যদি নির্দিষ্ট দেশের আইপি চান তাহলে Proxy country থেকে দেশ সিলেক্ট করে দিয়ে Update Result এ ক্লিক করলে সেই দেশের প্রক্সি আইপিসমুহ পাবেন।সব আইপি কাজ নাও করতে পারে সেক্ষেত্রে ওই আইপি বাদ দিয়ে অন্য একটা দিয়ে চেষ্টা করুন।



    মজিলা ফায়ারফক্স


    উপরে টুলবার থেকে Tools>Options> Advanced>Network>Connection>Settings>Manual Proxy configuration তে গিয়ে নীচের চিত্রের মত আইপি সংগ্রহ করে পোর্ট সহ বসিয়ে Ok বাটনে ক্লিক করলেই প্রক্সি একটিভ হয়ে যাবে।



    গুগল ক্রোমঃ


    ডানকোণায় Settings>Under the Hood>Network>Change proxy settings>LAN Settings (যদি ব্রডব্যান্ড ব্যবহার করেন) এ গিয়ে নীচের চিত্রের মত প্রক্সি সেট করে দিতে পারেন।যদি মডেম কিংবা ডায়ালাপ ব্যবহার করেন তাহলে ওই Connection পেজ থেকে মডেম সেটিংস এ গিয়ে প্রক্সি সেট করে দিতে পারবেন।




     ওয়েব প্রক্সি ব্যবহারঃ

    এই পদ্ধতিগুলো ঝামেলার মনে আপনি ওয়েব প্রক্সি ব্যবহার করতে পারেন।অনেক ওয়েবসাইট আছে সেগুলো দিয়ে আপনি ব্লক করা সাইট ভিজিট করতে পারেন।যেমন, hidemyass.com,adsfreeproxy.com।এই সাইটগুলো দিয়ে আপনি খুব সহজেই ব্লক হওয়া সাইট ভিজিট করতে পারবেন।ওইসব সাইটে গিয়ে শুধু URL এর জায়গায় যেই সাইট ভিজিট করতে চান তাই ঠিকানা দিয়ে Ok বাটনে ক্লিক করলেই হবে।

    ফেসবুক কিংবা টুইটার ব্যবহারের জন্য আরেকটি ভাল কার্যকর পদ্ধতিঃ


    ফেসবুক বা টুইটার ব্যবহারের জন্য আপনি ফ্রি যেকোন ভিপিএন প্রক্সি সফটওয়্যার ব্যবহার করতে পারেন। নীচ বেশ কিছু ফ্রি সফটওয়্যারের লিংক দিলাম। এদের মধ্যে যেকোন একটি ইন্সটল করে চালু করলে আপনি ফেসবুক ব্যবহার করতে পারবেন তবে এই সফটওয়্যারগুলো ব্যবহারের সময় সর্বোচ্চ স্পিড পেতে গুগল ডিএনএস কিংবা ওপেন ডিএনএস আপনার ডিফল্ট ডিএনএস এর পরিবর্তে ব্যবহার করুন। এছাড়া ফেসবুক থেকে একবার ঢুকে লগাউট না করে লগিন অবস্থায় রাখুন এবং ব্রাউজার ক্যাশে ক্লিয়ার করা বন্ধ করুন। এতে আইডি ব্লক হওয়ার সম্ভাবনা থেকে বেঁচে যাবে।

    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: কিভাবে আপনার আইপি হাইড করবেন বা ব্লক করা ওয়েবসাইট ভিজিট করবেন? Rating: 5 Reviewed By: Sakir
    Scroll to Top