• Latest News

    নেটওয়ার্কিং এর মজা Part 1..MulTifarioUs GLobe

    ব্লগে আমার আসাই হয় না। আসলে কি লিখব বুঝতে পারি না। ;)পরীক্ষা শেষ হবে হবে ভাব, এরকম সময় মাথায় আসল এবার কিছু লিখবই। কি নিয়ে লিখব তা ভাবতেই মাথায় আসল নেটওয়ার্কিং এর কথাটা। বর্তমান বিশ্বে নেটওয়ার্কিং এর যে কি চাহিদা সেটা বলে সময় নস্ট না হয় অন্য দিন করব। আজকে কাজের কথা শুরু করি। আমি এই পোস্টটা যে কাওকে শেখানোর জন্য দিচ্ছি তা কিন্তু নয়। আসলে আমি আমার নিজেকেই একটু ঝালিয়ে নিতে চাচ্ছি। সাথে সবার সাথে শেয়ার করার মজা তো আছেই। এখানে নেটওয়ার্কিং এ অনেক দক্ষ ভাইয়ারা আছেন। তারা আমার লেখার ভুল ভ্রান্তি ধরিয়ে দিবেন এই আশাই লিখছি।
    নেটওয়ার্কিং নিয়ে আলোচনার আগে একটু LAN নিয়ে কথা বলাটা মনে হয় জরুরি। LAN (Local Area Network) এর ধারনা মোটামোটি এখন আমাদের সবার এর ই আছে। তারপর ও হালকার উপর দিয়ে ঝাপসা ধারনাটা একটু নিয়েই নি। :P দেখি চেস্টা করে নিজেরা কত ভালভাবে পারি। নিজে কাজ করার মজাটাই আলাদা। :P
    যদিও আমরা এখন ওয়্যারলেস নেটওয়ার্কিং এর যুগে আছি তারপরও আমরা ইথারনেট নেটওয়ার্ক নিয়েই আলোচনা করব। কারন দামের দিক থেকে ইথারনেট নেটওয়ার্ক বেশ সস্তা। কাজেই আমাদের খুব বেশি খরচের ব্যাপারে চিন্তা করতে হবে না। ওয়্যারলেস কম্পিউটার নেটওয়ার্কিং নিয়ে না হয় পরে একদিন আলোচনা করব।
    নিজে নিজে ল্যান করার জন্য কিছু জিনিস কিনা তো দরকার ই। তাই না? চলেন দেখে নি কি কি জিনিস বাজারে অপেক্ষা করছে আমাদের জন্য যা কিনা আমাদের কিনতে হবে। /:)

    ১। একাধিক পিসি B-) (শুধু শুধু বললাম এ পোস্ট যারা পড়ছেন তাদের সবার এ আছে)

    ২। UTP Cable: কয়েক ধরনের পাওয়া যায়। ধরনের জন্য এই লিঙ্ক টা দেখতে পারেন - View this link UTP cable বলতে বোঝায় Unshielded Twisted Pair Cable. এটা দেখতে ঠিক নিচের মত-

    আচ্ছা ভেতরের গঠনটাও দেখে নেয়া যাক-

    ৩। RJ45 connector: এটা আসলে সোজা কথায় প্লাগের মত। এটা UTP cable এর দুই প্রান্তে লাগাতে হয়। এটা আবার NIC card (Network Interface Card) এ লাগাতে হয়। বেশি কিছু না বলে ছবিটা দেখলেই মনে হয় বোঝা যাবে আমি আসলে এতক্ষণ ধরে কি বোঝাতে চাচ্ছি।

    প্রত্যেক পিসিতে কিন্তু এই card অবশ্যয় থাকতে হবে Lan connection এর জন্য। RJ45 connector এ ৮ টা পিন থাকে।

    ৪। Switch/Hub: দুইটার কাজ ই একই ধরনের। তবে Switch Hub এর তুলনাই ব্যয়বহুল। অবশ্য Switch Hub এর চেয়ে দ্রুত কাজ করে। এদের সম্পর্কে অবশ্য আরো জানার আছে। তবে সেগুলো আপাতত জরুরি না। কাজেই যেকোন একটা কিনে কাজে নেমে পরি।

    ধরে নিলাম আমাদের সব কেনা হয়ে গেছে। এবার তাহলে কাজ শুরু করি। LAN এর ক্ষেত্রে যেটা একটু বেশি জানার আছে তা হল এর Cabling. Cabling যে কোন ভাবে হতে পারে। তবে TIA/EIA দ্বারা নির্ধারিত একটা Standard আছে। আমরাও এটাই মেনে চলব। Connection এর ধরন দুই ধরনের। Crossover আর Straight.
    একই ধরনের জিনিস বা একই কাজ করে এরকম জিনিস এর মধ্যে Crossover আর ভিন্ন ধরনের জিনিসের মধ্যে Straight Connection দেয়া হয়। আরও ভালভাবে বোঝার জন্য নিচের Combination গুলো খেয়াল করি-

    পিসি থেকে পিসি Crossover
    HUB থেকে HUB Crossover
    SWITCH থেকে SWITCH Crossover
    HUB থেকে SWITCH Crossover
    HUB থেকে পিসি Straight

    এখন কি এমন করা হয় যেটার জন্য কখনো Straight আবার কখনো Crossover হয়? এবার সেটার দিকে নজর দেই।
    connector এর পিন এ তার লাগানোর ভিত্তিতে এদের এমন নাম হয়েছে। নিচে তাদের বিন্ন্যাসটা দেখে নেই-

    Straight:
    Pin No. > প্রথম প্রান্ত > শেষ প্রান্ত
    1 > Orange-White > Orange-White
    2 > Orange > Orange
    3 > Green-White >Green-White
    4 > Blue > Blue
    5 > Blue-White > Blue-White
    6 > Green > Green
    7 > Brown-White > Brown-White
    8 > Brown > Brown


    Crossover:
    Pin No. > প্রথম প্রান্ত শেষ প্রান্ত
    1 > Orange-White >Green-White
    2 > Orange > Green
    3 > Green-White > Orange-White
    4 > Blue > Blue
    5 > Blue-White > Blue-White
    6 > Green > Orange
    7 > Brown-White > Brown-White
    8 > Brown > Brown

    এভাবে তার লাগানোর পর আমাদের কাজ শেষ। এবার সব পিসি তে তারের এক মাথা লাগিয়ে অন্য মাথা HUB অথবা Switch এ লাগাতে পারলেই কাজ শেষ। তবে খেয়াল রাখতে হবে যেন তারের দৈর্ঘ ১ মিটার থেকে ১০০ মিটার এর মধ্যে হয়। এ ব্যাপারে Category 5 বা 6 এর UTP cable use করতে হয়।

    লাগানো হয়ে গেলে এবার শুরু করে দেই আমাদের Sharing.

    এখন যাদের উপরের কথা গুলো কঠিন মনে হয়েছে তাদের জন্য একটা সহজ বুদ্ধি দেই। এতোকিছু না জানতে চাইলে সোজা গিয়ে দোকানে বলেন আমার HUBবা Switch এবং তার সাথে cross বা Straight UTP cable লাগবে। তাহলেই হয়ে গেল। কিনে আনেন। salesman আপনার চাহিদা মতেই RJ45 connector লাগেয়ে দিবে। :P:P:P
    আমরা LAN শেষ করলাম। পরে নেটওয়ার্কিং নিয়ে আলোচনা করব ইনশাআল্লাহ।


     
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: নেটওয়ার্কিং এর মজা Part 1..MulTifarioUs GLobe Rating: 5 Reviewed By: Sakir
    Scroll to Top