• Latest News

    ফরেক্স ট্রেডিং কি এতই সহজ? জেনে রাখুন ভবিষ্যতে কাজে দিবে।



    প্রথমেই কিছু বাস্তব ফ্যাক্টস।

    # আপনি কি কাজ না করে বসে বসে খেতে চান? তাহলে আপনার জন্য ফরেক্স নয়।
    # আপনি কি ফরেক্স ট্রেডিং করে দ্রুত বড়লোক হয়ে যেতে চান? তাহলে আপনার জন্য ফরেক্স নয়।
    # আপনি কি অল্প পরিশ্রমে বেশি ফলাফল পেতে চান? তাহলে আপনার জন্য ফরেক্স নয়।
    # আপনি কি টেকনিকাল এনালাইসিস বা ফান্ডামেন্টাল এনালাইসিস সম্পর্কে কিছুই জানেন না? তাহলে আপনি কিভাবে ফরেক্স ট্রেডিং করবেন?
    # আপনি কয়েকদিন ডেমো ট্রেড করেই লাইভ ফরেক্স শুরু করতে চাচ্ছেন? জেনে রাখুন আপনার একাউন্ট ব্যালেন্স শুন্য হতে বেশি সময় লাগবে না।
    # আপনি কি কোন সিগনাল প্রোভাইডারের সিগন্যাল ব্যবহার করে ফরেক্স ট্রেডিং করবেন ভাবছেন?
    # আপনি কি দ্রুত ফরেক্স শিখার জন্য ফরেক্স ট্রেনিং করার চিন্তা করছেন? জেনে রাখুন বাংলাদেশে যারা ট্রেনিং করায় তারা নিজেরাও ফরেক্স ভালমত জানে না


    উপরোক্ত কোন ব্যাপার যদি আপনার মাঝে থাকে তবে আপনাকে আমি লাইভ ফরেক্স ট্রেডিংয়ের আগে আরো কয়েকবার ভাবার অনুরোধ করব। যদি না ভেবে আপনি আপনার সিদ্ধান্তে অটল থাকেন তবে লাইভ ট্রেডিংয়ের এক মাস পর আমার এ লেখাটা আবার পড়ার আমন্ত্রণ থাকবে।

    ফরেক্সে নতুন ট্রেডারদের ৯৫% তাদের প্রথম একাউন্ট হারায়। ৯৫% সংখ্যাটা কম নয়। এখন আপনি নিজেই লাইভ ট্রেডিংয়ের আগে চিন্তা করুন আপনার মাঝে এমন কি আছে যা ঐ ৯৫% এর নেই?

    প্বথিবীর যত বড় বড় ব্যাংক আছে তাদের একাধিক নিজস্ব ফরেক্স এনালিস্ট থাকে যাদের বাৎসরিক বেতন হয় মিলিয়ন ডলারে। আপনি নতুন ফরেক্স ট্রেডার হলে আপনাকে ঐ এনালিস্টের সাথে তুলনা করুন। আপনি নিজেকেই জিজ্ঞাসা করুন আপনি ঐ মিলিয়ন ডলার বেতনধারীর সাথে প্রতিযোগীতায় নামতে যাচ্ছেন, কিন্তু আপনি কতটূকু যোগ্য?

    অধিকাংশ নতুন ফরেক্স আগমনকারী ফরেক্সকে দ্রুত টাকা কামানোর একটা মাধ্যম মনে করে থাকে। প্বথিবীতে টাকা দ্রুত আয় করা যায় না। সব ব্যবসার মত ফরেক্সকেও একটা ব্যবসা হিসেবে দেখুন। যেকোন ব্যবসায় কি লাগে? প্ল্যান লাগে, পুজি লাগে, ধৈর্য্য লাগে, পরিশ্রম লাগে।

    ফরেক্স ট্রেডিং যদি যুদ্ধ হয় তবে আপনার যুদ্ধে যাওয়ার কৌশল (strategy) লাগবে। আপনি কোন কৌশল ছাড়া যুদ্ধে গেলে সহজেই হেরে যাবেন। আপনার কৌশল লিখে রাখুন। আপনার কৌশলে লেখা থাকবে কেন আপনি এটা কিনবেন। কেন আপনার মনে হচ্ছে এটার দাম বাড়বে? কেন মনে হচ্ছে দাম কমবে? কতটুকু কমবে? কতটুকু বাড়বে? আপনি কখন পিছু হটবেন যখন আপনার কৌশল কাজ করবে না?

    এই কৌশল গুলো এবার ট্রেডিং প্ল্যাটফর্মে গিয়ে পিছনের দিনগুলিতে মিলিয়ে দেখুন (backward test)আপনার কথা মত কাজ করে কিনা। যদি আপনি সন্তুষ্ট হন তাহলে ডেমো একাউন্টে টেস্ট করুন (forward test) কমপক্ষে এক মাস। সন্তোষজনক রেজাল্ট দিলে এরপর লাইভ ট্রেডিংয়ে যান।

    এনালাইসিস করা জানতে হবে। এনালাইসিস দু ধরনের, ১। ফান্ডামেন্টাল এবং ২। টেকনিক্যাল।
    ফান্ডামেন্টাল এনালাইসিস হল একটা মুদ্রা আরেকটা মুদ্রার বিপরীতে কতটুকু শক্তিশালী সেটা বের করা। একটা মুদ্রা একটা পুরো দেশের অর্থনীতি উপস্থাপিত করে। তাই পুরো দেশের অর্থনীতি'র
    কোথায় কি হচ্ছে সেগুলো সম্পর্কে ফরেক্স ট্রেডারের জানা থাকতে হবে। উদাহরণসরূপ একটা নিউজ হেডলাইন দেখি।

     

    গ্রীস ঋণ সমস্যায় আছে। মানে গ্রীসের অর্থনীতি খারাপ অবস্থানে আছে। আপনি যদি চার্টে দেখেন ইউরো'র দাম কমছে তাহলে আপনি কেন কমছে তার কারণ জানেন। ঐ সময় ইউরো কিনার আগে আপনি আরেকবার হলেও ভাববেন।

    টেকনিক্যাল এনালাইসিস হচ্ছে মুদ্রার অতীত দামের উপর ভিত্তি করে মুদ্রাটি বর্তমানে কোথায় আছে, আপট্রেন্ডে আছে না ডাউনট্রেন্ডে আছে সেটা বের করে ভবিষ্যত দাম কিরকম হতে পারে তার ধারণা করা। চার্ট রিড সহজ করার জন্য অনেক ইন্ডিকেটর থাকে। ইন্ডিকেটরও আবার বিভিন্ন ধরনের থাকে । টেকনিক্যাল এনালাইসিস শিখতে গেলে ওখানে এর বিস্তারিত পাবেন।

    ফরেক্স ট্রেডিংয়ে ন্যুনতম দুমাস ডেমো ট্রেডিং করা উচিত। কিন্তু ধৈর্য্য ধরে রাখা মুশকিল হয়ে পড়বে। আপনি কয়েক দিন ডেমো ট্রেড করেই ভাববেন আপনি সব জানেন। আপনি দু চারটা লাভজনক ট্রেড করেই ভাববেন আপনি রিয়েল ট্রেডিংয়েও একই রেজাল্ট পাবেন। কিন্তু রিয়েল ট্রেডিং এবং ভার্চুয়াল ট্রেডিং এ বিশাল বিশাল বিশাল ফারাক। ভার্চুয়াল ট্রেডিং এ কোন সত্যিকারের টাকা না থাকায় হুটহাট ডিসিশান নেওয়া সহজ। ট্রেড লসে গেলেও সমস্যা নেই। কিন্তু রিয়েল ট্রেডিংএ একটি পিপও লসে গেলে আপনার নিজের মধ্য অস্থিরতা শুরু হবে। তাই ডেমো ট্রেডিংয়ে এমন ভাবে ট্রেড করুন যেন আপনার নিজের টাকা লস হচ্ছে।

    আপনি যদি সিগন্যাল ব্যবহার করে ফরেক্স ট্রেডিং করতে চান তবে আপনার জন্য আমার উপদেশ থাকবে আরেকবার ভাবুন। কেন আপনার কষ্টে অর্জিত টাকা আরেকজনের কথার উপর ভিত্তি করে ছেড়ে দিবেন? অপরিচিত একজনের কথায় আপনি কি কখনো বাংলাদেশের শেয়ার মার্কেটের কোন শেয়ার কিনবেন? এখানেতো আপনার নিজের কোন যোগ্যতা নেই। আপনি যোগ্যতাটা অর্জন করে নিন। ধরুণ গাড়ি কিনেছেন। এখন ড্রাইভার না রেখে আপনি নিজে গাড়িটা চালানো শিখে নিন। তাহলে আপনি গাড়ির প্রতিটা মুভমেন্টের কারণ জানবেন। গাড়ি ডানে কেন যাচ্ছে? কারণ রাস্তাটা ডানে। গাড়ী কেন থামালেন? কারণ সামনে রেড সিগন্যাল। এভাবে ফরেক্স ট্রেডিং শিখে নিলে আপনি নিজের ট্রেড নিজেই করতে পারেন এবং প্রাইস কেন বাড়ছে কেন কমছে প্রতিটা মুভমেন্টের কারণও বুঝতে পারবেন।

    ইন্টারনেট আবিষ্কার হওয়ার পর থেকে তথ্যর অবাধ বিচরণ। অবাধ তথ্য আদান প্রদানের কারণেই ইন্টারনেটে আপনি কোন তথ্য খুজলেই পাবেন এবং বিনামূল্যই পাবেন। এই যে আমি কয়েক ঘন্টা নষ্ট করে এই লেখা লিখছি তার জন্য কেউ আমাকে টাকা দিবেনা। আমি হয়ত অনেক কম জানি তাই আমার এ লেখা থেকে তেমন উপক্বত হবেন না, কিন্তু ইন্টারনেটে আপনি হাজার হাজার গুরু পাবেন যারা বিভিন্ন ফোরামে প্রতিনিয়ত কন্ট্রিবিউট করে যাচ্ছে। তাদের কেউ টাকা দিচ্ছে না। আপনি শিখতে চাইলে তার জন্য প্রচুর রিসোরস আছে। আপনাকে কোন ট্রেনিং সেন্টারকে টাকা দিতে হবে না। আপনি যদি ফরেক্স শিখতে চান তবে আপনাকে অনুরোধ থাকবে ইন্টারনেটের এই ভান্ডার থেকে আপনি শিখে নিন। কেন শুধু শুধু ৮-১০হাজার টাকা নষ্ট করবেন? নষ্ট বলছি কারণ আপনাকে যারা ট্রেনিং দিবে তারা নিজেরাও ফরেক্স ট্রেডিং ভালভাবে জানে না। যদি ভালভাবে জানত তবে তারা আপনাকে ৮-১০ হাজার টাকায় ট্রেনিং করাত না। ঐ ট্রেনিং পিরিয়ডটা ওরা ট্রেডিং করে আরো বেশি টাকা কামাতে পারত। ওরা যদি বলে আমরা সাধারণ মানুষকে সাহায্য করার জন্য , নিজের পায়ে দাড়াতে সাহায্য করার জন্য, আত্ননির্ভরশীল হিসেবে গড়ে তোলার জন্য ফরেক্স ট্রেনিং করাচ্ছি তাহলে বলব আপনারা টাকা নিচ্ছেন কেন যদি সাহায্য করার মানষিকতা থাকে? ইন্টারনেটে বিভিন্নভাবে সাহায্য করতে পারেন বিনামূল্য (বিডিপিপস.কম এর মত)।

    ওরা যে ফরেক্স ট্রেডিং জানে না সেটার একটা উদাহরণ দিয়ে এই লেখাটা শেষ করব। ফেসবুকে ফরেক্স ট্রেনিং করার একটা বিজ্ঞাপণ দেখলাম। আপনারাও দেখুন।






    ১ম স্ক্রিনশটে ভদ্রলোকের দাবি উনি ২০ মিনিটে সাড়ে ৪হাজার ডলারের মত ইনকাম করেছেন এবং একটা ফোন নং দিয়েছেন উনার সাথে যোগাযোগের জন্য। ওখানে একজন মন্তব্য করেছিল এটা ডেমো ট্রেডিং কিনা। ভদ্রলোক জবাব দিয়েছেন এটা রিয়েল ট্রেডিং।

    কিন্তু বাস্তব হচ্ছে এটা রিয়েল ট্রেডিং নয়। ঐ ব্যক্তি কতগুলো ডেমো ট্রেডিং এর রেজাল্ট পাব্লিশ করে সেটা দেখিয়ে মানুষ থেকে টাকা নিচ্ছেন হয়ত।

    ১ম স্ক্রিনশটের ট্রেড দেখে বুঝা যাচ্ছে ভদ্রলোক স্ট্যান্ডার্ড লটে ট্রেড করেছেন যেখানে ১ পিপ = ১০ ডলার।
    উনি একসাথে ২০ স্ট্যান্ডার্ড লট (৮ লট + ৮ লট + ৪ লট) EUR/USD ১.৪৩৮৬ দামে (আমি দশমিকের পর ৪ ঘর ধরেছি) কিনেছেন !! ২০ স্ট্যান্ডার্ড লট এ ১ পিপ হচ্ছে = ২০ X 10 = ২০০ ডলার। মানে এক পিপ দাম কমলেই ২০০ ডলার লস, ১০ পিপ কমলেই ২ হাজার ডলার লস। উনি বলছেন উনার ইনভেস্ট ৬৬৩৪ ডলার। মানে দাম ৩৩ পিপ কমলেই উনার একাউন্ট ০ ডলার হয়ে যাবে।

    উনি ২৩ পিপ লাভে ১.৪৪০৯ (আমি দশমিকের পর ৪ ঘর ধরেছি) দামে সবগুলো সেল করে দিলেন ফলে উনার লাভ হল ২৩ x ২০০ = ৪৬০০ ডলার ( উনার স্ক্রিণশটে ৪৬০০ এর কিছু বেশি কারণআমি দশমিকের পর ৪ ঘর ধরেছি )

    উনি নিশ্চিত 1:400 লেভারেজে ট্রেড করছেন কারণ এর কম লেভারেজে উনার ইনভেস্ট ২০ স্ট্যান্ডার্ড লটে ট্রেড করার জন্য পর্যাপ্ত নয়। 1:400 লেভারেজে ১ স্ট্যান্ডার্ড লটের মার্জিন রিকোয়ারমেন্ট হচ্ছে ০.২৫% মানে প্রতি লটে ২৫০ ডলার ব্যবহার হয়ে গেছে। এখানে উনার টোটাল লট সংখ্যা ২০ তাই ২০ লটে ২৫০ X ২০ = ৫০০০ ডলার ব্যবহার হয়ে গেছে। এখন মার্কেট ২২ পিপ ঘুরলেই (স্প্রেড ছাড়া, স্প্রেড সহ ২৫ পিপ) উনার ৫ হাজার ডলার লস।

    আপনি নিজেকে দিয়ে তুলনা করুন। আপনার ফরেক্স ট্রেডিং একাঊন্টে ব্যালেন্স যদি ৬৪৩৪ ডলার থাকে তার মধ্য ৫০০০ ডলার দিয়ে কি আপনি ট্রেড খুলবেন? খুলবেন যদি আপনি মানি ম্যানেজমেন্টের কিছুই না বুঝেন।
    আমাকে অভিজ্ঞ ফরেক্স ট্রেডাররা বলুন এখানে মানি ম্যানেজমেন্ট কোথায়? প্রফেশনাল ট্রেডারদের যেটা রুল ২% এর বেশি রিস্ক না নেওয়া সেখানে ইনি ৭৮% রিস্ক নিয়েছেন যেখানে ৩৩ পিপ মার্কেট নামলেই উনার একাউন্ট জিরো। রিয়াল একাউন্টে কেউ এরকম সাহস করবে? ডেমো ট্রেডিংয়ে সম্ভব কারণ ওখানে কোন রিয়েল টাকা যাচ্ছে না তাই চিন্তার কিছুই নেই।

    আরেকটা কথা উনি ২০ মিনিটে ৪৬০০ ডলার বা সাড়ে ৩ লাখ টাকার মত কামালেন , আপনি যদি সত্যি রিয়েল একাউন্টে ২০ মিনিটে সাড়ে ৩ লাখ টাকা কামাতেন তাহলে ২ ঘন্টা ট্রেড করলে ডেইলি কোটি টাকা কামাতে পারতেন। কেন মানুষকে কয়েক হাজার টাকার জন্য ফরেক্স ট্রেনিং দিতে চাচ্ছেন?

    তাই আপনি ফরেক্স ট্রেডিং শিখার জন্য কোন ট্রেনিং সেন্টারে ভর্তি না হয়ে ইন্টারনেটে বিনামূল্য শিখে নিন। 
    সম্পুণ ভাবে  ফরেক্স শিখতে  নিয়মিত ভিজিট করতে পারেন একটি ওয়েবসাইট টি.এই ওয়েব সাইট টি শুধু মা্‌এ ফরেক্স শিখার জন্য.
    আশা করি মনোযোগ সহকারে ওয়েবসাইট টির প্রত্যেকটা পোষ্ট পরলে আপনি অবশ্যই সাকসেস হরেন ওয়েবসাইট টির ঠিকানা
    ফেসবুক আমি ক্লীক এখানে
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: ফরেক্স ট্রেডিং কি এতই সহজ? জেনে রাখুন ভবিষ্যতে কাজে দিবে। Rating: 5 Reviewed By: Sakir
    Scroll to Top