• Latest News

    পবিত্র শবে বরাত আজ; আতশবাজি নিষিদ্ধ

    130624-sobeboratখুলনানিউজ.কম:: সোমবার দিবাগত রাতে পবিত্র শবেবরাত। ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে ও ইবাদত বন্দেগির মধ্যদিয়ে সারাদেশের ধর্মপ্রাণ মুসলমানরা যথাযথ মর্যাদায় পবিত্র শবেবরাত পালন করবে। মহিমান্বিত এ রজনীতে মুসলিম উম্মার সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে
    বিশ্বের মুসলমান সম্প্রদায় বিশেষ মোনাজাত ও দোয়া করবেন। পবিত্র শবেবরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। জাতীয় সংসদে বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়াও এ উপলক্ষে বাণী দিয়েছেন।
    রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ তার বাণীতে বলেছেন, সৌভাগ্যের বারতা ও মাহে রমজানের আগমনী বার্তা নিয়ে পবিত্র শবেবরাত আমাদের মাঝে সমাগত। এই মহিমান্বিত রজনী মানব জাতিকে আল্লাহতায়ালার বিশেষ অনুগ্রহ ও ক্ষমা লাভের অপার সুযোগ এনে দেয়।
    রাষ্ট্রপতি বলেন, ‘শবে বরাতের এই পবিত্র রজনীতে আমরা সর্বশক্তিমান আল্লাহর দরবারে অশেষ রহমত ও বরকত কামনার পাশাপাশি দেশের অব্যাহত অগ্রগতি, কল্যাণ এবং মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্যের প্রার্থনা জানাই।’
    প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে পবিত্র শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে মানব কল্যাণে ও দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন।
     
    বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়াও শবে বরাত উপলক্ষে বিশেষ বাণীতে দেশবাসীর জন্য কল্যাণ ও সাফল্য কামনা করেছেন।
     
    পবিত্র শবেবরাত উপলক্ষে মঙ্গলবার সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।
    সৌভাগ্যের এ রজনীতে রাজধানী ঢাকাসহ সারাদেশে নারী-পুরুষ-শিশু-বৃদ্ধসহ সর্বস্তরের মুসলিম সম্প্রদায় সোমবার দিবাগত রাতে কুরআন তেলোয়াত, নফল নামাজ আদায় ও বিশেষ মোনাজাতের মধ্যদিয়ে মহান সৃষ্টিকর্তা আল্লাহতায়ালার সন্তুষ্টি অর্জনের চেষ্টা করবেন।
    বাসাবাড়ি ছাড়াও মসজিদে মসজিদে রাতভর চলবে নফল নামাজ, পবিত্র কোরআন তেলাওয়াত ও অন্যান্য ইবাদত-বন্দেগী।
    মুসলমানদের বিশ্বাস, এই মহিমান্বিত রাতে মহান আল্লাহতায়ালা মানুষের ভাগ্য অর্থাৎ তার নতুন বছরের ‘রিজিক’ নির্ধারণ করে থাকেন। রাতব্যাপী এবাদত, বন্দেগী, জিকির-আজকার ছাড়াও এই পবিত্র রাতে মুসলমানরা মৃত মা-বাবা, আত্মীয়-স্বজনসহ প্রিয়জনদের কবর জেয়ারত করে থাকেন।
    মহিমান্বিত এ রজনী ভাবগম্ভীর পরিবেশের মধ্যদিয়ে পালনের লক্ষ্যে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সোমবার দিবাগত রাতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে- ওয়াজ মাহফিল, কোরআন তেলাওয়াত, হামদ্, না’ত, নফল ও তাহাজ্জুদের নামাজ এবং আখেরি মোনাজাত।
    পবিত্র এ রাতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররকসহ দেশের সব মসজিদ রাতভর খোলা থাকবে।
    এ রাতের বিশেষ অনুষঙ্গ কবর জিয়ারতের পাশাপাশি মুসলিমদের ব্যাপক উপস্থিতিতে মসজিদে মসজিদে এশার নামাজের পর থেকেই দফায় দফায় ওয়াজ মাহফিল, মিলাদ এর পর সবশেষে বাদ ফজর আল্লাহর রহমত কামনায় মোনাজাতের মধ্যদিয়ে পবিত্র লাইলাতুল বরাতের সমাপ্তি হবে।
    এ উপলক্ষে ধর্মপ্রাণ মুসুল্লিগণের কেউ কেউ একদিন বা দু’দিন আবার কেউ তিন দিন নফল রোজা রেখে থাকেন।
    এ পূণ্যবান রজনী উপলক্ষে সরকারি দল বাংলাদেশ আওয়ামী লীগ, বিরোধী দল বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলগুলো নিজ নিজ কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।
    বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেল এ উপলক্ষে ধর্মীয় নানা অনুষ্ঠান সম্প্রচার করবে। দিবসটির তাৎপর্য তুলে ধরে জাতীয় দৈনিকগুলোতে বিশেষ নিবন্ধ প্রকাশিত হয়েছে।
    এদিকে শবে বরাতের পবিত্রতা রক্ষার্থে এবং দিবসটি সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উদযাপন করার লক্ষ্যে রাজধানীতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিস্ফোরক দ্রব্য, আতশবাজি, পটকা ও অন্যান্য ক্ষতিকারক দ্রব্য বহন এবং ফোটানো নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ঢাকা মহানগর পুলিশ কমিশনার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানান।
    // ২৪-০৬-২০১৩ //
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: পবিত্র শবে বরাত আজ; আতশবাজি নিষিদ্ধ Rating: 5 Reviewed By: Sakir
    Scroll to Top